ডোমেইন মালিকানা কিভাবে জানা যায়?

ডোমেইন মালিকানা কিভাবে জানা যায়?

10GB+COM-riyahost
ডোমেইন মালিকানা কিভাবে জানা যায়? কোনো ডোমেইনের রেজিষ্ট্রেশন সংক্রান্ত তথ্য যেমনঃ রেজিষ্ট্রেশনের তারিখ, মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ, ডোমেইন রেজিস্টার, নেমসার্ভার, ডোমেইন টি কার নামে রেজিস্ট্রেশন করা এই সকল তথ্য WHOIS এর মাধ্যকে চেক করা যায়। WHOIS এর পূরণ রূপ হলো who is responsible for this domain.

WHOIS lookup মাধ্যমে রেজিষ্ট্রেশনের তারিখ, মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ, নেমসার্ভার, ডোমেইন রেজিস্টার ইত্যাদি তথ্য গুলো এমনিতেই দেখায়। আর যদি প্রাইভেসি প্রটেক্টেড থাকে তাহলে যার নামে ডোমেইন টি কেনা অর্থাৎ মালিকের ইনফরমেশন দেখাবে না আর যদি প্রাইভেসি প্রটেক্টেড না থাকে তাহলে মালিকের ইনফরমেশনও দেখায়।

ডোমেইন মালিকানা কিভাবে জানা যায়?

জনপ্রিয় কিছু WHOIS Lookup ওয়েবসাইট লিংকঃ https://who.is, whois.com ইত্যাদি।
এছাডাও গুগলে WHOIS Lookup লিখে সার্চ করলে অনেক ওয়েবসাইট পেয়ে যাবেন। এমনকি প্রতিটি ডোমেইন রেজিষ্ট্রেশন সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠান এর ওয়েবসাইট থেকেও WHOIS চেক করার সুযোগ থাকে।

 

কিভাবে ডোমেইন রেজিস্ট্রেশন করবে?
ডোমেইন রেজিস্ট্রেশন করার জন্য প্রথমে যে কোন একটি রেজিস্ট্রার কোম্পানি চয়েস করে নিতে হবে। তারপর সেই রেজিস্ট্রার কোম্পানির ওয়েবসাইটে গিয়ে ভিজিট করতে হবে। প্রতিটা রেজিস্ট্রার কোম্পানির ওয়েব সাইটে ডোমেইন রেজিস্ট্রেশন করার জন্য সার্চ বক্স থাকে, আপনি যে নামটি রেজিস্ট্রেশন করবেন।
ডোমেইন মালিকানা কিভাবে জানা যায়?
এই ধরনের ক্ষেত্রে, ডোমেন রেজিস্ট্রারের সাথে যোগাযোগ করার চেষ্টা করুন এবং তাদের জিজ্ঞাসা করুন যে আপনি যে ডোমেন নামের পরে আছেন তার মালিক কে । এছাড়াও আপনি নির্দিষ্ট রেজিস্ট্রারকে আপনার পক্ষ থেকে ডোমেনের মালিকের কাছে আপনার অফার এবং যোগাযোগের বিশদ সহ ইমেলটি ফরোয়ার্ড করতে বলতে পারেন।
ডোমেইন রেজিস্ট্রার কিভাবে চেক করব?
WHOIS লুকআপ সম্পর্কে
এই পরীক্ষাটি একটি DOMAIN নামের জন্য WHOIS রেজিস্ট্রেশন ফলাফল ফিরিয়ে দেবে। রেজিস্ট্রারের উপর নির্ভর করে, আপনি বিভিন্ন তথ্য দেখতে পারেন যেমন এটি কার কাছে নিবন্ধিত হয়েছে, কখন এটি নিবন্ধিত হয়েছিল এবং কখন এটির মেয়াদ শেষ হয়, কোথায় DNS হোস্ট করা হয়েছে এবং আরও অনেক কিছু।
ডোমেইন রেজিষ্ট্রেশন কি?
একটি ডোমেইন নাম রেজিস্ট্রি হলো সমস্ত ডোমেইন নাম এবং ইন্টারনেটের ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস) এর টপ-লেভেল ডোমেইনের সংশ্লিষ্ট নিবন্ধক তথ্যের একটি ডাটাবেস যা তৃতীয় পক্ষের সত্তাকে একটি ডোমেইন নামের প্রশাসনিক নিয়ন্ত্রণের অনুরোধ করতে সক্ষম করে। বেশিরভাগ রেজিস্ট্রি ডিএনএস-এর টপ-লেভেল এবং দ্বিতীয়-লেভেলে কাজ করে।
কোন কমান্ডটি নিবন্ধকের ডোমেইন নাম নিবন্ধন রেকর্ড অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়?
আইসিএএনএন (ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস) দ্বারা রক্ষণাবেক্ষণ করা WHOIS ডাটাবেস ডোমেন মালিকদের সম্পর্কে তথ্য রাখে। WHOIS লুকআপ টুল ব্যবহার করে, আপনি রেজিস্ট্রার নাম, যোগাযোগের তথ্য এবং রেজিস্ট্রেশনের তারিখের মতো বিবরণ অ্যাক্সেস করতে পারেন।
10GB+COM-riyahost

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *